মেনু নির্বাচন করুন

কি কি সেবা পাবেন

সেবার ধরণ

প্রদানকৃত সেবার নাম

সেবা মূল্য

ফ্রি সেবা

সরকারি সেবাসমূহ

বিভিন্নসরকারি ফরম, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইনজন্ম-মৃত্যু নিবন্ধন, ভিজিএফ-ভিজিডিভিজিডি তালিকা ও নাগরিক সনদ প্রভৃতি।

সরকারী ফরম-১০-২০ টাকা

বিশ্ব বিঃ ভর্তি-৫০-১০০ টাকা

জন্ম-মৃত্যু নিবন্ধন-ফ্রি-৫০ টাকা

ভিজিএফ, ভিজিডি তালিকা-প্রতি পেজ-১০-১৫ টাকা

 

ই-সেবা কেন্দ্রের সেবা

নকলের জন্য আবেদন, নাগরিক আবেদন

নকলের জন্য আবেদন-৩০টাকা

কোর্ট ফিসহ-৫০ টাকা

নাগরিক আবেদন-২৫ টাকা

 

জীবনজীবিকা ভিত্তিক তথ্য

কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, আইন ও মানবাধিকার, পর্যটন, অকৃষি উদ্যোগ প্রভৃতি। জীবনজীবিকা ভিত্তিক তথ্যভান্ডার ‘জাতীয় ই-তথ্যকোষ’ (www.infokosh.bangladesh.gov.bd) থেকে এ তথ্যসমূহ প্রদান করা হয়ে থাকে। অনলাইনের পাশাপাশি ডিজিটাল সেন্টারসমূহেজাতীয় ই-তথ্যকোষের অফলাইন ভার্সনও (সিডি/ডিভিডি) রয়েছে, যাতে করে ইন্টারনেটসংযোগ না থাকলেও নিরবিচ্ছিন্ন সেবা দেওয়া সম্ভব হয়।

জাতীয় ই-তথ্যকোষ সেবা-২০-৫০ টাকা

ফ্রি

বানিজ্যিক সেবা

মোবাইলব্যাংকিং (ডাচ বাংলা, ট্রাস্ট ব্যাংক, ব্রাক ব্যাংক-বিকাশ, মাকেন্টাইলব্যাংক), ব্রিটিশ কাউন্সিলের ইংরেজী শিক্ষা, কম্পিউটার প্রশিক্ষণ, ইন্টারনেট ব্রাউজিং, ইমেইল,  সচেতনতামূলক ভিডিও শো, প্রিন্টিং, প্রিন্টিংস্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিং, ফ্লেক্সিলোড, ফোন কল করা প্রভৃতি।

কম্পিউটার প্রশিক্ষণ- প্রতি মাস ৩০০ শত টাকা থেকে শুরু করে দীর্ঘ মেয়াদী কোর্সে ১৫০০ টাকা পর্যন্ত

ছবি তোলা- পিপি সাই ২কপি-২০ টাকা

ষ্ট্যাম সাইজ ২কপি-১৫ টাকা

থ্রি আর ২কপি-৩০ টাকা

ই-মেইল প্রেরণ ও গ্রহণ- ২০-৫০ টাকা

চাকুরির তথ্য-২০ টাকা

কম্পোজ- ১৫-৩০ টাকা

ভিসা আবেদন ও ট্র্যাকিং-৫০ টাকা

ভিডিওতে কনফারেন্সিং,

দেশে-বিদেশে-প্রতি মিনিট-৫টাকা

প্রিন্টিং-৫ টাকা -২৫ টাকা

প্রিন্টিংস্ক্যানিং-৫ টাকা-২০টাকা

ফটোকপি-প্রতিপাতা=১.৫০ টাকা

একই পৃষ্ঠার ২ পিট- ২টাকা-৩ টাকা ।

সচেতনতামূলক ভিডিও শো

এছাড়াওগরীব অসহায় লোকদেরকে অর্ধেক মূল্যে বা বিনামূল্যে এবং বাজার মূল্যে চেয়েতুলনা  মূলক কম মূল্যে সার্বক্ষনিক বিভিন্ন সেবা প্রদান করা হয়ে থাকে।

ডিজিটাল সেন্টারতে তথ্যসেবার তালিকা

ডিজিটাল সেন্টাররতথ্যভান্ডারে তথ্যসেবা থাকবে দু’ভাবে - অফলাইন ও অনলাইনে। এই তথ্যভান্ডারডিজিটাল সাজানো থাকবে এনিমেশন, ভিডিও, অডিও এবং টেক্সট এই চার ফরমেটে। 

ইন্টারনেটের মাধ্যমে তথ্য (অনলাইন):ডিজিটাল সেন্টারতেইন্টারনেট সংযোগ থাকবে যার মাধ্যমে ইউনিয়নের যে কোন ব্যক্তি সারা পৃথিবীরসাথে যোগাযোগ স্থাপন করতে সক্ষম হবে। দেশি ও বিদেশী বিভিন্ন ওয়েব সাইট থেকেপ্রয়োজন অনুযায়ী যে কোন তথ্য এর মাধ্যমে খুঁজে পাওয়া সম্ভব। 

অফলাইন তথ্যভান্ডার :ইন্টারনেটেরবাইরে এক বিশাল তথ্যভান্ডার থাকবে ডিজিটাল সেন্টারতে। এই (অফলাইন) তথ্যভান্ডারেথাকবে জীবিকাভিত্তিক বিভিন্ন তথ্যসেবা; যেমন - কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, আইন ও মানবাধিকার, কর্মসংস্থান, বাজার, বিভিন্ন সরকারী ফরম প্রভৃতি। 

বাণিজ্যিক সেবা (১):ডিজিটাল সেন্টারতেসুলভ মূল্যে বাণিজ্যিক সেবা পাওয়া যাবে; যেমন - ইমেইল পাঠানো, ইন্টারনেটব্রাউজিং করা, কম্পিউটার কম্পোজ করা, প্রিন্টিং করা, ফটোতোলা (কালার), স্ক্যানিং করা, মাল্টিমিডিয়া প্রজেক্টর ভাড়া নেয়া প্রভৃতি।

বাণিজ্যিক সেবা (২):ডিজিটাল সেন্টারতেসুলভ মূল্যে কম্পিউটার প্রশিক্ষণ এবং বিভিন্ন দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণএর ব্যবস্থা থাকবে। দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ হবে সহজ, সুলভ ও স্থানীয়প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন আয় বৃদ্ধিমূলক উদ্যোগ এর উপর; যেমন -বিভিন্ন খাদ্যদ্রব্য তৈরি, বিভিন্ন শিল্প উপকরণ তৈরি (যেমন - মোমবাতি), টেইলারিং, বৈদ্যুতিক উপকরণ মেরামত, জৈব সার উৎপাদন প্রভৃতি।  

পরামর্শ সেবা:ইউনিয়নপরিষদ ডিজিটাল সেন্টার থেকে যাতে করে সরকারী কর্মকর্তাদের (যেমন কৃষি, স্বাস্থ্যপ্রভৃতি) নিয়মিত পরামর্শ সেবা পাওয়া যায় তা নিশ্চিত করবে। পরামর্শ সেবারমধ্যে থাকবে মাটি পরীক্ষা, সার, কীটনাশক, মাছ চাষ, স্বাস্থ্য, ভূমিরেজিস্ট্রেশন, আইন প্রভৃতি বিষয়ে পরামর্শ। যে সকল বেসরকারী সংস্থা (এনজিও)ইউনিয়নভিত্তিক কাজ করে তারাও একইভাবে পরামর্শ সেবা প্রদান করবে। 

ডিজিটালর মূল্য

ডিজিটাল সেন্টারঅফলাইন তথ্যভান্ডারের সকল তথ্য বিনামূল্যে সরবরাহ করবে। তবে অফলাইনের কোনডিজিটাল টেক্সট আকারে প্রিন্ট করে নিতে হলে তার জন্য ডিজিটাল সেন্টার কর্তৃকনির্ধারিত মূল্য পরিশোধ করতে হবে। অনলাইনভিত্তিক সকল ডিজিটাল মূল্যপরিশোধ করে সংগ্রহ করতে হবে। সকল বাণিজ্যিক সেবা ডিজিটাল সেন্টার কর্তৃক নির্ধারিতমূল্য পরিশোধ করে সংগ্রহ করতে হবে। তবে সরকারী-বেসরকারী কর্মকর্তাদেরপরামর্শ সেবা বিনামূল্যে পাওয়া যাবে।